প্রিয় লেদার-ব্যাগটির যত্ন!

img

কথায় আছে, ফরাসি ওয়াইন আর চামড়ার তৈরি লেদার ব্যাগ যত পুরোনো হয় তত কোয়ালিটি বাড়তে থাকে ! হ্যান্ড ব্যাগ, ব্যাক-প্যাক অথবা ছোট পার্সের কত স্টাইল এলো আর গেলো! কিন্তু চামড়ার তৈরি ব্যাগ এখনো আভিজাত্যের প্রতীক। চামড়ার ব্যাগ যেমনটি টেকসই, তেমনটি আরামদায়ক। চামড়ার ব্যাগ টিকে অনেকদিন। তাই ব্যয়বহুল হলেও শৌখিন মানুষের প্রথম পছন্দ থাকে একটি চামড়ার ব্যাগ। আসুন জেনে নিই কিভাবে নিবেন আপনার প্রিয় লেদার-ব্যাগের যত্ন। 

আপনার লেদার ব্যাগ কিসের তৈরি?

বেশিরভাগ চামড়ার ব্যাগ ভেজিটেবল-ট্যানড হয়ে থাকে। মনে রাখবেন ভেজিটেবল-ট্যানড চামড়ার ব্যাগ পানিতে ভিজলেই রঙ নষ্ট হয়ে যায়, চামড়া কুঁচকে যায়। কিন্তু, ক্রোমিয়াম-ট্যানড লেদার-ব্যাগ পানিতে ভিজলেও তেমন সমস্যা হয় না। টেকসই হলেও ক্রোমিয়াম স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, তাই ক্রোমিয়াম-মুক্ত লেদার ব্যাগ ব্যবহার করাই উত্তম। এছাড়াও আছে ফুল-গ্রেইন ও টপ-গ্রেইন লেদার ব্যাগ। ফুল-গ্রেইন চামড়ার ব্যাগ পুরোপুরিই প্রাকৃতিকভাবে তৈরি। এটি সব চেয়ে কম প্রসেস করা হয় এবং সর্বোচ্চ কোয়ালিটির হয়ে থাকে। ফুল-গ্রেইন চামড়ার তৈরি ব্যাগ ব্যয়বহুল। টপ-গ্রেইন চামড়ার উপরের অংশ ফেলে কৃত্রিম পাতলা একটি স্তর লাগানো হয়।

পরিস্কার রাখুন চামড়ার ব্যাগ

বাসায় ফিরে সাথে সাথেই ধুলোবালি, অবাঞ্চিত দাগ কিংবা ঘাম শুকনো কাপড় দিয়ে মুছে ফেলুন। লেদার-শ্যাম্পু দিয়ে চামড়ার ব্যাগ কয়েকদিন পর পর ধুয়ে ফেলা উচিত। বাজারে লেদার প্রটেকশন ও কন্ডিশনিং ক্রিম অথবা স্প্রে পাওয়া যায়। এসকল ক্রিম অথবা স্প্রে বছরে অন্তত দুইবার ব্যবহার করা উচিত। বিয়ে কিংবা পার্টিতে চামড়ার ব্যাগে অনেক সময় খাবারের দাগ লেগে যায়, ব্যাগে খাবারের দাগ লাগলে সারারাত সাদা চকের গুড়ো দিয়ে রাখুন দাগের উপর। পরদিন সকালে শুকনো কাপড় দিয়ে মুছলেই উঠে যাবে খাবারের দাগ! তেলজাতীয় কিছু লাগলে তাতে কর্নস্টার্চের গুড়োদিয়ে কিছুক্ষন ঘষুন, ঘর্ষনের ফলে হালকা গরম হলে তেল চুষে নিবে কর্নস্টার্চ। এরপর শুকনো নরম কাপড় দিয়ে মুছে নিলেই উঠে যাবে তেল। ব্যাগে যদি কলমের কালি লাগে তাহলে আগে দেখতে হবে কালিটি সদ্য লেগেছে কিনা। যদি সদ্য লাগা দাগ হয় তাহলে সাদা ইরেজার দিয়ে হালকা ঘষলেই উঠে যাবে দাগ। কিন্তু দাগ শুকিয়ে বসে গেলে প্রফেশনাল লন্ড্রিতে দেয়াই শ্রেয়। লেদার ব্যাগ ভিজে গেলে কখনোই এয়ার-ড্রাইয়ার দিয়ে শুকাতে যাবেন না। অতিরিক্ত গরম হাওয়া লাগলে চামড়ার ব্যাগ কুঁচকে যায়!

কিভাবে সংরক্ষণ করবেন প্রিয় ব্যাগটি

যখন ব্যবহার করবেন না তখন আপনার লেদার ব্যাগটি সঠিকভাবে সংরক্ষন করুন। সরাসরি সান-লাইট পড়ে এমন জায়গায় রাখবেন না। সূর্যরশ্মি লেদারকে শুষ্ক ও বিবর্ণ করে দেয়। আর্দ্রতা আছে এমন জায়গায়ও রাখা ঠিক না। কেননা, আর্দ্রতার কারণে লেদার ব্যাগে ছত্রাক আক্রমণ করে। ভালো ভেন্টিলেশন আছে এমন জায়গায় রাখুন আপনার ব্যাগটি। বৃষ্টির দিনে চামড়ার ব্যাগ, পার্স অথবা মানি ব্যাগ নিয়ে বের না হওয়াই শ্রেয়। যদি বের হতেই হয়, তবে অবশ্যই ব্যাগের উপরিভাবে ওয়াটার-রিপিলেন্ট (পানি-রোধী) স্প্রে করে নিবেন।

ব্যাগে কি কি নেন?

ব্যাগে কলম বা সুঁচালো কিছু রাখলে অবশ্যই ক্যাপ ব্যবহার করবেন যাতে ব্যাগ ফুটো হয়ে না যায়। ব্যাগের ভিতর কসমেটিক আইটেম যেমন, লিপস্টিক, নেইল-পালিশ অথবা আই-লাইনার খোলা না রেখে একটি ছোট বক্সে রাখবেন। ব্যাগে অতিরিক্ত জিনিস নিবেন না। অতিরিক্ত ওজনের ফলে ব্যাগের হ্যান্ডেল অথবা স্ট্র্যাপ ছিড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

ব্যাগে দুর্গন্ধ হলে কি করবেন?

অনেক সময় ব্যাগের ভিতর দুর্গন্ধ হয়। একটি প্লাস্টিকের ব্যাগে বেকিং সোডা পুরে সেটি লেদার-ব্যাগের ভিতর রেখে জিপার লাগিয়ে দিন। বেকিং সোডার ব্যাগটি লেদার ব্যাগের ভিতর দুই-এক দিন রেখে দিন। বেকিং সোডা লেদার ব্যাগের ভিতর থাকা দুর্গন্ধ শোষন করে নিবে।


Lifestyle Feature Desk

ফিচার