অদ্ভুত সব গাছ (২)

img

রেইনবো ইউক্যালিপ্টাস

ডেজার্ট রোজ

আমরা অনেকেই Sting এর Desert Rose গানটি শুনেছি কিন্ত Desert Rose নামে যে গাছটি রয়েছে তার কথা হয়তো আমরা অনেকেই জানিনা! ইয়েমেনের সোকোট্রা দ্বীপে দেখা যায় ডেজার্ট রোজ নামে বিশাল এবং অদ্ভুত আকৃতির কান্ডের এই 'বটল ট্রি' গাছটি। এ গাছটি যে স্থানে রয়েছে, সেখানকার ভূপ্রকৃতিও অসাধারণ। কারণ এ স্থানটি দেখতে অনেকটা পৃথিবীর বাইরের কোনো স্থানের মতো। অনেকটা মরুভূমি এলাকায় গড়ে ওঠা এ গাছের শেকড় সামান্য মাটি থেকেই খাদ্য সংগ্রহ করতে পারে। এই গাছের সুন্দর ফুলের কারনে একে 'ডেজার্ট রোজ' নাম দেওয়া হয়।

ওয়াওনা টানেল ট্রি ও ডেজার্ট রোজ

রেইনবো ইউক্যালিপ্টাস

এই অদ্ভুত গাছের নাম Eucalyptus deglupta, যা রংধনু ইউক্যালিপ্টাস বা মিন্দানাও গাম, বা রামধনু আঠা হিসাবেও পরিচিত। বছরের বিভিন্ন সময় গাছের বাকলগুলো যখন উঠতে থাকে তখন এই গাছটি বিভিন্ন রং ধারন করে। উত্তর গোলার্ধে প্রাকৃতিকভাবেই এই গাছটি জন্মে তাছাড়া নিউ ব্রিটেন, নিউ গিনি, সুলাওয়েসি এবং ফিলিপিন্সের মিন্দানাও প্রদেশও দেখা যায়। কাগজ তৈরির উপকরণ হিসাবে এই গাছটি ব্যবহার করা হয়ে থাকে। তাছাড়া বাড়ীর বা এলাকার সৌন্দর্য বৃদ্ধির জন্যও পৃথিবীর বিভিন্ন জায়গায় এই গাছটি লাগানো হয়ে থাকে।

ওয়াওনা টানেল ট্রি

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পর্যটকদের আকর্ষণের কেন্দ্রে থাকা কালের সাক্ষী গাছটির নাম পাইওনিয়ার কেবিন ট্রি। ১৮৮০ এর দশকে এই প্রাচীন গাছটির গুঁড়িতে সুড়ঙ্গ কেটে পথ বের করা হয়। এ জন্যই এটি টানেল ট্রি নামে পরিচিত হয়েছিল। এরপর থেকেই এটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়। ওই গুঁড়ির ভেতর সুড়ঙ্গ পথ দিয়ে শুধু পর্যটকরাই যেতে পারতেন। ২০১৭ সালে প্রবল ঝড় ও ভারী বর্ষণে টিকে থাকতে না পেরে প্রায় ২৩০০ বছর বয়সী এই গাছটি গাছটি পড়ে যায়।


Asif Raihan

আসিফ রায়হান

পিএইচডি গবেষক

ইনস্টিটিউট অব ক্লাইমেট চেন্জ, ইউনিভার্সিটি ক্যাবাঙসান, মালয়শিয়া