চা সম্পর্কে আপনি যা জানেন না !

img

টি ব্যাগ
১৯০৮ সালে থমাস সুলিভান নামের এক ভদ্রলোক চা পাতা বিক্রি করতেন। তিনি তার কাস্টমারদের স্যাম্পল হিসেবে সিল্কের কাপড়ে মুড়িয়ে কিছু চা পাতা দেন যাতে লোকজন খেয়ে পরে আবার কিনতে আসে। কাস্টমারদের কেউ কেউ ভাবলো যে চা পাতা মোড়ানো কাপড়ের পুটলি কাপে গরম পানিতে আস্ত ডুবিয়ে চা খেতে দেয়া হয়েছে। আর এভাবেই ঘটনাক্রমে টি ব্যাগের প্রচলন শুরু হয়ে যায়!

সব চা একই
ব্ল্যাক টি- গ্রীন টি-হোয়াইট টি সবই একই গাছ থেকেই হয়। গাছের নাম চা গাছ ।

চা নিয়ে পড়াশুনা
যে শাস্ত্র পাঠ করিলে চা ও চা-পাতা সম্পর্কে জানিতে ও বুঝিতে পারা যায় তাহাকে ট্যাসিওগ্রাফি বলে।

চা আবিস্কার
চাইনিজ রাজা শেন নাং খ্রীষ্টপূর্ব ২৭৩৭ সালে চা আবিষ্কার করেন। একবার দূর্ঘটনাক্রমে একটি চা পাতা রাজার গরম পানির পাত্রে পড়ে, আর এরপর তো বাকিসব ইতিহাস! সে এক বিশাল কাহীনি।

চা পাতা কিভাবে সংরক্ষন করেন?
চা পাতা প্রচুর আদ্রতা শোষন করে নিতে পারে। তাই চা পাতা বা টি-ব্যাগ বাতাস ঢুকতে পারেনা এমন পাত্রে রাখুন।

চা ছিল মূলত ঔষধ
প্রায় এক শতাব্দি ধরে চা কেবল মেডিসিন হিসেবে ব্যবহৃত হত। আমাদের প্রতিদিনকার নাস্তায় চা স্থান করে নিতে সময় নেয় ৩ হাজার বছর, আবার দেখুন, ৩০০০ বছর।

আদা চা
আদা চা ঠান্ডাজনিত সমস্যা এবং গর্ভবতীদের বমি বমি ভাব কমিয়ে আনে।

চা খেতে কাপ ও পিরিচ লাগে
চা খেতে কাপ ও পিরিচ ছাড়াও আরো যা যা লাগে তা হল চামুচ, টি পট, চিনির পাত্র, দুধের পাত্র 
এবং ট্রে।

ব্ল্যাক টি
চা পাতা গাঁজন প্রক্রিয়ার পর যখন তাপের মাধ্যমে এর আর্দ্রতা চুষে নেয়া হয় তখন ব্ল্যাক টি হয়। তাপের কারণে চা পাতা কালচে হয়ে পড়ে বলে এই চা এর নাম ব্ল্যাক টি।

লো টি !
আমরা বিকেলে হালকা স্ন্যাকসের সাথে যে চা খাই তার পূর্বের নাম ছিল লো টি (Low tea)। সাধারণত বৈঠকখানায় ভাত খাওয়ার টেবিলের তুলনায় নিচু চেয়ার-টেবিলে বসে খাওয়া হত বলে এই চা কে বলা হত লো টি। পরে ভিক্টোরীয় যুগে উঁচা টেবিল-চেয়ারে বসে ভাতের পরপরই চা খাওয়ার রীতি শুরু হয়, তখন ওই চায়ের নাম রাখা হয় হাই টি!

চোখের নিচে ফুলা কমাতে চা
দুইটা টি ব্যাগ গরম পানিতে ৫ মিনিট ডুবিয়ে রাখুন। এরপর ওই টি-ব্যাগদ্বয় তুলে আনুন। ভালো করে চিপে পানি ফেলে দিন। এরপর ঠান্ডা হওয়ার জন্যে অপেক্ষা করুন। ঠান্ডা হলে টি-ব্যাগের পুটলি দুইটি চোখের নিচে রেখে ১০ মিনিট শুয়ে থাকুন।

দুধের লেবু-চা, খাবেন না
লেবু এবং দুধ একই চায়ের কাপে দিবেন না। দুধগুলো ছড়া ছড়া হয়ে যাবে।

চা বাগানের পার্টিতে অবাধ মেলামেশা শুরু হয়
ইংলিশ টি গার্ডেন ছিল প্রথম জায়গা যেখানে পার্টি হলে মহিলা ও পুরুষ একসাথে মেলামেশা করতে পারতেন, এই ব্যাপারে কোন স্ক্যান্ডাল বা সমালোচনা প্রচার করা হত না।


Lifestyle Feature Desk

ফিচার