সিলভিয়া প্লাথ সম্পর্কে যে পাঁচটি বিষয় আপনি জানেন না!

img

আপনি হয়তো সিলভিয়া প্লাথকে ‘বেল জার’ পড়তে গিয়ে চিনেন। হয়ত কবি টেড হিউজের সাথে তার প্রেমের বিষয়েও আপনি জেনে থাকতে পারেন। আপনি যদি সিলভিয়া প্লাথ সম্পর্কে আরো বেশি জানেন তবে হয়ত বড়জোর জানবেন খুব অল্প বয়সে এই কবি আত্মহত্যা করেছেন। কিন্তু আপনি সিলভিয়া প্লাথ সম্পর্কে যে পাঁচটি বিষয় জানেন না তা হলঃ

এক

সিলভিয়া প্লাথ যখন প্রথম একটি পার্টিতে কবি টেড হিউজের সাথে দেখা করতে যান, তখন তিনি টেড হিউজের প্রতি এত আবেগঘন ছিলেন যে, দেখা মাত্র তার গালে কামড়ানো শুরু করেন। আসলে দুইজনেই এত উত্তেজিত ছিলেন যে একজন আরেকজনকে পেয়ে কামড়াকামড়ি শুরু করেছিলেন। যখন তারা পার্টি থেকে বের হলেন সিলভিয়া প্লাথ দেখলেন যে কামড়ের কারনে টেড হিউজের গাল বেয়ে রক্ত গড়িয়ে পড়ছে।

দুই

সিলভিয়া প্লাথের বাবা অটো প্লাথ ছিলেন একজন মৌমাছি বিশারদ। তিনি বোস্টন বিশ্ববিদ্যালয়ে পতঙ্গতত্ব পড়াতেন। সিলভিয়া প্লাথের বয়স যখন দুই বছর অটো প্লাথ মৌমাছি নিয়ে একটি বই লিখেন।

তিন

১৯৬৩ সালে যে রাতে কবি টেড হিউজের বউ সিলভিয়া প্লাথ আত্মহত্যা করেছিলেন, সে রাতে টেড হিউজ অন্য এক সুন্দরীর বিছানায় ছিলেন।

চার

সিলভিয়া প্লাথ যে এপার্টমেন্টে আত্মহত্যা করেন একদা একই ফ্ল্যাটে আইরিশ কবি ডব্লিউ. বি. ইটস ভাড়া থাকতেন।

পাঁচ

১৯৪১ সালে সিলভিয়া প্লাথের বয়স যখন মাত্র নয় বছর, তখন তাঁর “পোয়েম” নামক প্রথম কবিতা প্রকাশিত হয়। আর ১২ বছর বয়সে তাঁর বুদ্ধিমত্তা লেভেল রেকর্ড করা হয় ১৬০!


Arts Feature Desk

ফিচার